রাবিপ্রবি সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্ষদ রিজেন্ট বোর্ড এর বিশেষ সভা অনুষ্ঠিত

Publish Date: 27 Jun 2023 09:38:57 AM

রাবিপ্রবি সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্ষদ রিজেন্ট বোর্ড এর বিশেষ সভা অনুষ্ঠিত

 

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্ষদ রিজেন্ট বোর্ড এর বিশেষ সভা আজ সোমবার ২৬ জুন, ২০২৩ সকাল ১১:০০ ঘটিকায় রাঙ্গামাটি পর্যটন মোটেল সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।   

রাবিপ্রবি রিজেন্ট বোর্ডের বিশেষ সভায় রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর এবং রিজেন্ট বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. সেলিনা আখতার সভাপতিত্ব করেন।

 

রাবিপ্রবির রেজিস্ট্রার  জনাব মোহাম্মদ ইউসুফ এর সঞ্চালনায় রিজেন্ট বোর্ডের সভাপতির অনুমতিক্রমে সভা কার্যক্রম শুরু হয়। সভায় শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত, পবিত্র গীতা পাঠ, পবিত্র ত্রিপিটক এবং পবিত্র বাইবেল থেকে ধর্মীয় বাণী পাঠ করা হয়। পরে জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভাইস-চ্যান্সেলর প্রয়াত প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা এর বিদেহী আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরাবতা পালন করা হয়। এরপর মাননীয় ভাইস-চ্যান্সেলর এবং রিজেন্ট বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. সেলিনা আখতার সভায় উপস্থিত সকল সদস্যকে ফুল দিয়ে বরণ করে নেন।  

 

সভার শুরুতে ভাইস চ্যান্সেলর  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি ,জাতির পিতা ও স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যকে স্মরণ করেন।

 

“রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের একাংশ। তাঁর ঐকান্তিক প্রচেষ্টা, সদিচ্ছা ও এখানকার জনগণের প্রতি অকৃত্রিম ভালোবাসা না থাকলে এই বিশ্ববিদ্যালয় আলোর মুখ দেখতো না”- সভায় বক্তব্যে ভাইস চ্যান্সেলর একথা বলেন । সেই সাথে তিনি রাবিপ্রবি’তে ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পাওয়ায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি, সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনাকে অনেক কৃতজ্ঞতা জানান।

সেই সাথে সবসময় দিক নির্দেশনা ও সুপরামর্শ দিয়ে বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম পরিচালনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষা মন্ত্রী ডা: দীপু মনি এম.পি মহোদয় ও শিক্ষা উপমন্ত্রী জনাব ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পি মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

তিনি আরো বলেন, “সৎ, সুদক্ষ, সুযোগ্য, বিজ্ঞান মনস্ক, সংস্কৃতিবান, মানবিক গুণ সম্পন্ন আলোকিত মানব সম্পদ উৎপাদন করাই হচ্ছে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে এবং এগিয়ে চলার নিরন্তর প্রয়াসে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি আশা করেন আগামী দিনগুলোতে  দেশ ও জাতির উন্নয়নে এ বিশ্ববিদ্যালয় অকল্পনীয় অবদান রাখবে। ”

 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব মোহাম্মদ ইউসুফ এর সঞ্চালনায় রিজেন্ট বোর্ডের আলোচ্যসূচী অনুযায়ী সভার কার্যক্রম শুরু হয়। আলোচনাক্রমে আপগ্রেডেশন সংক্রান্ত বাছাই বোর্ডের সুপারিশমালা, বিভিন্ন নীতিমালা প্রণয়ন, নির্ধারণী বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের চাকুরী সংক্রান্ত নিয়োগ-স্থায়ীকরণ ও পর্যায়োন্নয়নসহ বিবিধ নীতিমালা অনুমোদন প্রদান করা হয়।

 

রিজেন্ট বোর্ডের সভায় সম্মানিত সদস্য রাঙ্গামাটি পার্বত্য জেলার মাননীয় সাংসদ জনাব দীপংকর তালুকদার এম.পি, সংসদীয় আসন ২৯৩ এর মাননীয় সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী এম.পি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক প্রফেসর ড. শামীমা ফেরদৌসী, রাবিপ্রবি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব জুয়েল সিকদার, রাবিপ্রবি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক সপ্তর্ষি চাকমা, রাবিপ্রবি ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. সুপ্রিয় চাকমা,রাঙ্গামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর তুষার কান্তি বড়ুয়া এবং রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ এনামুল হক খোন্দকার উপস্থিত ছিলেন। এছাড়াও অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্ত ছিলেন রাবিপ্রবি রিজেন্ট বোর্ডের সদস্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) জনাব আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব (কলেজ-২) অতিরিক্ত দায়িত্ব,জনাব সৈয়দা নওয়ারা জাহান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, চট্টগ্রাম এর চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার এবং  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম।

 

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আগামীতে রিজেন্ট বোর্ডের সদস্যবৃন্দের সর্বাত্মক সহযোগিতা পাওয়ার আশাবাদ ব্যক্ত করে এবং সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রিজেন্ট বোর্ডের সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

জনসংযোগ দপ্তর

রাবিপ্রবি।

 

Related Event