রাবিপ্রবিতে স্টার্টআপ কম্পাস বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩ অনুষ্ঠিত

Publish Date: 04 Oct 2023 06:41:13 PM

রাবিপ্রবিতে স্টার্টআপ কম্পাস বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩ অনুষ্ঠিত

“তরুণ প্রজন্মের হাত ধরেই প্রযুক্তিনির্ভর উন্নত-সম্মৃদ্ধ এবং সর্বোপরি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়তে সক্ষম হবো। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সর্বদা বলেন তিনি আমাদের তরুণ প্রজন্মের প্রতি আস্থাশীল। আমরাও বিশ্বাস করি, তরুণদের হাত ধরেই প্রযুক্তিনির্ভর উন্নত-সম্মৃদ্ধ এবং সর্বোপরি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ গড়তে সক্ষম হবে।” তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া শীর্ষক প্রকল্পের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে স্টার্টআপ হিসেবে তৈরির লক্ষ্যে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত “স্টার্টআপ কম্পাস বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩” এ প্রধান অতিথির বক্তব্যে রাবিপ্রবি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার এ কথা বলেন।
আজ সকালে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় আইডিয়া শীর্ষক প্রকল্পের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে স্টার্টআপ হিসেবে তৈরির লক্ষ্যে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত “স্টার্টআপ কম্পাস বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রাম-২০২৩” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবিপ্রবি'র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.কাঞ্চন চাকমা, সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রক্টর জুয়েল সিকদার।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (উপ-সচিব) ড. মো. মিজানুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইসিটি বিভাগের ন্যাশনাল কনসাল্টেন্ট (এইচআর অ্যান্ড ফিন্যান্স) মো. নাজিম উদ্দিন। এছাড়া অনুষ্ঠানে রাবিপ্তবি’র বিভিন্ন বিভাগের চেয়াম্যানগণ,শিক্ষকমন্ডলী এবং কর্মকর্তাগণ এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যেমে ব্যবসার নানা ধরণের আইডিয়া শেয়ার করেন স্টুডেন্ট টু স্টার্টআপ এর ম্যানেজিং ডিরেক্টর আশিকুর রহমান রুপক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের অপারেশন স্পেশালিষ্ট সিদ্ধার্থ গোস্বামী।
বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.কাঞ্চন চাকমা বলেন, এই প্রোগ্রামের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা আশাকরি অনেক কিছু অর্জন করতে পারবে এবং তাদের নিজেদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে আইডিয়া জেনারেট করে উদ্যোক্তা তৈরি হবে। তাছাড়া এখন সারা বিশ্বে চতুর্থ শিল্প বিপ্লব শুরু হয়েছে। এ জোয়ারে টিকতে হলে শিক্ষার্থীদের প্রযুক্তিকে কাজে লাগিয়ে নানা ধরণের কর্মদক্ষতায় পারদর্শী হতে হবে।
এছাড়া অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের উদ্যোক্তা ও স্টার্টআপ তৈরির লক্ষ্যে চতুর্থ শিল্পবিপ্লব ও স্মার্ট বাংলাদেশ বিনিমার্ণের মূল হাতিয়ার গুলোর চর্চা ও সফল বাস্তবায়নে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় হবে অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষেত্র।
জনসংযোগ দপ্তর
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
তারিখঃ ৪ সেপ্টেম্বর ২০২৩

 

Related Event